ইবিতে ইসলাম প্রচারে সংবাদপত্রের ভূমিকা শীর্ষক সেমিনার

প্রকাশকাল- ২১:৪৫,আগস্ট ১২, ২০১৭,খুলনা বিভাগ বিভাগে

IU PIC 3সাইফুল্লাহ হিমেল, ইবি সংবাদদাতা:-
ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলায় ইসলামী দা‘ওয়াহ্ প্রসারে সংবাদপত্রের ভূমিকা’ শীর্ষক পিএইচ.ডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা সাড়ে ১১টায় ধর্মতত্ত অনুষদের ডিন আফিসের সভাকক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে পেশকৃত প্রবন্ধে গবেষক উল্লেখ করেন, ইসলামের অমীয় বাণী প্রচার ও তার সার্বজনীন চিন্তা-চেতনা এবং ইসলামের উদারতাসহ এর সামগ্রিক শিক্ষা মানুষের মাঝে ছড়িয়ে দিতে বৃটিশ আমল থেকে মুসলিম দা‘ঈগণ পত্রিকা প্রকাশ শুরু করেন। একই সাথে হিন্দু পন্ডিতদের দ্বারা প্রকাশিত পত্রিকায় ইসলামের বিরুদ্ধে অপপ্রচারের জবাব দেয়া হতো। দৈনিক ইনকিলাব, দৈনিক সংগ্রাম, দৈনিক নয়া দিগন্তসহ বর্তমান প্রকাশিত প্রায় সকল দৈনিক, সাপ্তাহিক ও মাসিক পত্র-পত্রিকাতেই কোরানের আলো, হাদীসের আলো ইত্যাদি শিরনামে ইসলামের বিভিন্ন বিষয়ে প্রচার প্রচারণা চালানো হয়। এছাড়া আধুনিক কালে পত্র-পত্রিকার পাশাপাশি রেডিও, টেলিভিশন, ফেসবুকসহ আধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে দাওয়াতী কাজ পরিচালিত হয়ে আসছে।

বিভাগীয় প্রফেসর ড. মোহাম্মদ অলী উল্যাহের তত্ত্বাবধানে ‘ইসলামের দা’ওয়াহ্ পদ্ধতি ঃ পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ শিরোনামে পিএইচডি গবেষণা করছেন গবেষক মোঃ হাবিবুল্লাহ। তার গবেষণার অংশ হিসেবে ‘বাংলঅয় ইসলামী দা’ওয়াহ প্রচারে সংবাদপত্রের ভূমিকা’ শীর্ষক সেমিনারটির আয়োজন করা হয়।

প্রফেসর ড. কামরুজ্জামানের সঞ্চালনায় ও প্রফেসর ড. শহীদ মুহাম্মদ রেজওয়ানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মুহাম্মদ আফাজ উদ্দীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক প্রফেসর ড. মোহাম্মদ অলী উল্যাহ। আলোচক হিসেবে প্রফেসর ড. আব্দুর রহমান আনওয়ারী এবং প্রফেসর ড. মোঃ ইদ্রিস আলী উপস্থিত ছিলেন।

আলোচকবৃন্দ গবেষকের প্রন্ধকে আরো সমৃদ্ধ করতে বিভিন্ন রকম পরামর্শ দেন এবং গবেষণার দুর্বল দিকগুলো তুলে ধরেন।