গাজীপুর জেলা আইন শৃঙ্খলা কমিটিতে লেগুনা বন্ধের সিদ্ধান্ত

প্রকাশকাল- ২২:০৫,আগস্ট ১৩, ২০১৭,ঢাকা বিভাগ বিভাগে

2-1মুহাম্মদ আতিকুর রহমান (আতিক), গাজীপুর জেলা প্রতিনিধি ঃ
গাজীপুরের বিভিন্ন সড়ক-মহাসড়কে চলাচলকারী অবৈধ ঘাতক লেগুনা বন্ধের সিন্ধান্ত হয়েছে।

১৩ আগস্ট রবিবার দুপুরে গাজীপুর জেলা প্রশাসনের ভাওয়াল সম্মেলন কক্ষে জেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভায় অবৈধ লেগুনা বন্ধের এই সিদ্ধান্ত হয়।

গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ রাহেনুল ইসলামের সভাপতিত্বে জেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা সকাল সাড়ে দশটায় শুরু হয়ে দুপুর দেড়টা পর্যন্ত চলে। সভায় গত ৭ আগস্ট সোমবার জয়দেবপুর ময়মনসিংহ মহাসড়কের মাস্টারবাড়ি এলাকায় বেপরোয়া গতি সম্পন্ন একটি লেগুনা কাভার্ড ভ্যানের পেছনে ধাক্কা দিলে লেগুনা চালক ও তিন কলেজ ছাত্রী সহ পাঁচ জন নিহত ও সাত জন গুরুতর আহত হওয়া এবং ৮ আগষ্ট একই সড়কের সালনা এলাকায় আরো এক কলেজ ছাত্রী নিহত হওয়া সহ স¤প্রতি সড়ক দূর্ঘটনা বেড়ে যাওয়ার বিষয়ে সভায় উপস্থিত সদস্যরা ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেন।

সভা সুত্রে জানা যায়, হাইওয়ে পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার এস এম বদররুল আলম সভায় বলেন, সড়ক-মহাসড়কে চলাচল অযোগ্য লেগুনায় শিশু চালক ও অদক্ষ চালকদের কারণে দূর্ঘটনা বাড়ছে। প্রতিদিন ফিটনেস বিহীন এসব লেগুনায় মানুষ মৃত্যু ঝুঁকি নিয়ে চলাচল করছেন। তিনি ফিটনেস বিহীন লেগুনার বিরুদ্ধে ব্যবস্থার দাবী জানান।

র‌্যাব-১ এর পোড়াবাড়ি ক্যাম্পের কোম্পানী কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মহিউল ইসলাম দূর্ঘটনা কমাতে ফিটনেস বিহীন গাড়ীর বন্ধে মত দেন। বেসরকারি টেলিভিশন চ্যানেল ৯ এর প্রতিনিধি আসাদুজ্জামান সাদ বলেন, আর একজনেরও মৃত্যু দেখতে চাইনা। মৃত্যুদূত লেগুনা বন্ধের দাবী জানান।

সভায় বক্তব্য রাখেন গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সোলায়মান পিপিএম, গাজীপুর জেলা সড়ক পরিবহন শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি সুলতান উদ্দিন সরকার, সাংবাদিক সৈয়দ লিটন ও রাহিম সরকারসহ আরো অনেকে।

অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সোলায়মান আইন শৃঙ্খলার কিছুটা অবনতির কথা স্বীকার করে বলেন, শিল্পাঞ্চল গাজীপুর জেলায় অনেক বনভুমি রয়েছে। বনের ভেতর বা রাস্তার পাশে লাশ ফেলে চলে যায়। গাজীপুর যেন ডাম্পিং পয়েন্ট। তিনি আগামী ঈদুল আযহায় বাড়িফেরা মানুষের যেন দুর্ভোগ না হয়, সেই বিষয়ে সকলের সহায়তা কামনা করেন।

হাইওয়ে পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার এস এম বদররুল আলম সাংবাদিকদের জানান, আইন অনুযায়ী এসব লেগুনা সড়কে চলতে পারেনা। লাইসেন্স বিহীন অযোগ্য চালকরা অবৈধ এসব লেগুনা চালাচ্ছে। সড়কে মৃত্যুর হাত থেকে মানুষদের বাচাঁতে লেগুনার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

সভায় গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ রাহেনুল ইসলাম লেগুনা বন্ধে জেলা প্রশাসনের সিদ্ধান্তের কথা জানান। সভায় মাদক রোধসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।