চুলকানির কারণ ও প্রতিকার

প্রকাশকাল- ১৩:২২,অক্টোবর ৭, ২০১৭,মুক্ত চিন্তা বিভাগে

চুলকানিঅপরিষ্কার, অপরিচ্ছন্ন, ঘনবসতিপূর্ণ পরিবেশ থেকে ত্বকে চুলকানি দেখা দেয়। পাঁচড়া, খুজলি ও দাঁদ আমাদের দেশের রোগীদের কমন সমস্যা। পাঁচড়ায় শিশুরা বেশি আক্রান্ত হয়। আঙুলের মাঝে, কবজিতে, কোমরে ও যৌনাঙ্গের চারপাশে ছোট ছোট ফুঁসকুড়ি দেখা যায়। ফুসকুড়িতে পুঁজ বা পানি জমে, জ্বর থাকে, চুলকাতে চুলকাতে চামড়া তুলে ফেললে আরাম বোধ হয়। এর চিকিৎসা হচ্ছে- এটি অত্যন্ত ছোঁয়াচে রোগ, চিকিৎসকের পরামর্শে রোগীসহ পরিবারের সবাই একসঙ্গে এর চিকিৎসা নিতে হয়। কোনো কোনো রোগী বারবার এ সমস্যায় আক্রান্ত হলে কিডনিতে সমস্যা হতে পারে।

খুজলি মানে দুই আঙুলের মাঝে ও যৌনাঙ্গে ছোট দানার মতো হয়। এ স্থানে পুঁজ জমে ও ভীষণ চুলকায়। এর চিকিৎসা হচ্ছে- ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। গামছা, বিছানা ও বালিশ পরিষ্কার রাখতে হবে। নখ কেটে ছোট রাখবেন। পুকুরের পানিতে গোসল করা যাবে না। রোগীকে আলাদা রাখতে হবে। ইনফেকশন হলে ডাক্তারের পরামর্শে এন্টিবায়োটিক খেতে হয়।

শরীরের যে কোনো জায়গা ফাঙ্গাস দ্বারা আক্রান্ত হলে তাকে দাঁদ বলা হয়। আক্রান্ত জায়গা চাকার মতো গোলাকার হয় এবং চুলকায়। মাথায় দাঁদ হলে আক্রান্ত স্থানে চুল কমে যায়। নখের পাশে পানি জমে ও নখ ভেঙে যেতে পারে। এর চিকিৎসা হচ্ছে -ডাক্তারের পরামর্শে এন্টিফাংগাল ট্যাবলেট ও মলম লাগাতে হবে।