ডোকালামে সেনা অভিযান চালাতে পারে চীন

প্রকাশকাল- ১২:২৩,আগস্ট ৬, ২০১৭,আন্তর্জাতিক বিভাগে

1501996596ডোকলাম থেকে ভারতীয় সেনা হটাতে ছোটখাটো সেনা অভিযান চালাতে পারে চীন। আগামী দুই সপ্তাহের মধ্যে চীন এই অভিযান চালাবে! সমপ্রতি চীনা সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসে এমন খবর প্রকাশিত হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।
গ্লোবাল টাইমসে প্রকাশিত খবর অনুযায়ী, দীর্ঘদিন ধরে ডোকলামে ভারত ও চীনের সেনাবাহিনী মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে। বারবার বলা সত্ত্বেও ভারত পিছু হটছে না। আর সেই কারণেই নাকি চীনের এই সিদ্ধান্ত।
হু ঝিইয়ং নামে সাংহাই অ্যাকাডেমি অব সোশ্যাল সায়েন্সের এক রিসার্চ ফেলোকে উদ্ধৃত করে এই রিপোর্ট প্রকাশ করেছে গ্লোবাল টাইমস। রিপোর্টে হু ঝিইয়ং জানিয়েছেন, ২৪ ঘণ্টার মধ্যে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কে সেনা প্রত্যাহার করতে বলছে চীন। তা যদি না করা হয় তাহলে আগামী দু’সপ্তাহের মধ্যেই ওই অভিযান হবে।
কারণ বেশিদিন চীনা সীমান্তে ভারতীয় সেনার অনুপ্রবেশ সহ্য করবে না চীন। বৃহস্পতিবার পার্লামেন্টে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ যুদ্ধের পথে না গিয়ে কূটনৈতিক পথেই ডোকলাম সমস্যা সমাধানের সূত্র খুঁজে পাওয়ার কথা বলেছেন।
এজন্য দু’দেশকেই আগে ডোকলাম থেকে সেনা প্রত্যাহার করতে হবে এবং তারপর আলোচনার মাধ্যমে সমাধানের পথ খুঁজে বের করার কথা বলেন সুষমা। এর একদিন পরেই চীনা সংবাদ মাধ্যমে এই খবর প্রকাশিত হয়।