নকল, দুর্নীতি ও অনৈতিকতার সাথে কোন আপস নেই – ইবি ভিসি

প্রকাশকাল- ২১:১৫,আগস্ট ২, ২০১৭,খুলনা বিভাগ, স্বাস্থ্য ও শিক্ষা বিভাগে

সাইফুল্লাহ হিমেল, ইবি সংবাদদাতা:-
‘ইসলামী বিশ্ববিদ্যালয়ে কোন দুর্নীতিবাজ, অনৈতিক কাজ এবং পরীক্ষায় নকল করার কনো সুযোগ নেই। বর্তমান প্রশাসন এসবের বিরুদ্ধে সচেতন অবস্থান নিয়েছে। এছাড়া খুব দ্রুততম সময়ের মধ্যে শিক্ষার্থীরা অনলাইন সেবা পাবেন।’ বুধবার বিকাল তিনটায় ইবি সাংবাদিক সমিতির সদস্যদের সাথে সাক্ষাতের সময় বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আগামী দিন থেকে পরীক্ষার হলে কোন শিক্ষার্থী নকল করার সুযোগ পাবে না। আমরা কঠোর হস্তে নকল দমন করব। শিক্ষার মান বৃদ্ধিতে নকল মুক্ত পরীক্ষার বিকল্প নেই। পরীক্ষার হল পরিদর্শকবৃন্দকে কিভাবে আরো সচেতন করা যায় আমরা সে বিষয়েও পদক্ষেপ নিব।’

তিনি বলেন, ‘অনলাইন সেবা চালু হলে এর মাধ্যমে একজন শিক্ষার্থী ভর্তি হওয়া থেকে শুরু করে সিলেবাস, ক্লাস রুটিন, ক্লাস-পরীক্ষা, কোর্স ফাইনাল পরীক্ষায় প্রাপ্ত নম্বর, ক্লাসে উপস্থিতির হার, টিউটোরিয়ালে প্রাপ্ত নম্বর, পরীক্ষার ফরমপূরণসহ সম্ভব্য সকল সেবা পাবে। এভাবে ক্রমান্নয়ে আমরা একজন শিক্ষার্থীর প্রয়োজনীয় সকল তথ্য অনলাইনের মাধ্যমে সবার হাতের নাগালে পৌছাতে চাই।’

তিনি আরো বলেন, ‘সকল প্রকার অনৈতিক কর্মকান্ডের বিরুদ্ধে জিরোটোলারেন্স। ক্যাম্পাসে মাদক সেবন, যে কোন ধরণের অনৈতিক কাজ প্রতিরোধসহ শিক্ষার সুষ্ঠ পরিবেশ ধরে রাখতে বর্তমান প্রশাসন খুব সতর্ক রয়েছে। বঙ্গবন্ধুকে নিয়ে উচ্চতর পর্যায়ে গবেষণা করার জন্য আমরা বাংলা বিভাগে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন করেছি। আশা করি আমরা যাকে উক্ত চেয়ারে নিয়োগ দেব তিনি আমাদের উদ্দেশ্য সফল করতে শতভাগ চেষ্টা করবেন। বিশ^বিদ্যালয়কে নিজেস্ব পরিবহন নির্ভর এবং শতভাগ আবাসিক করতে আমরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি।’ সকলের আন্তরিক সহযোগিতা পেলে বর্তমান প্রশাসন শতভাগ আবাসনের ব্যবস্থা করতে সফল হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এসময় ইবি সাংবাদিক সমিতির সভাপতি মোস্তফা যুবাইর আলম, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল ফারুক, ট্রেজারার তবিবুর রহমান আকাশ, প্রচার সম্পাদক ইমরান শুভ্র, নির্বাহী সদস্য সাইফুল্লাহ হিমেল, হুমায়ুন কবির জীবন, আশিক বনি, ইরফান মাহমুদ রানা, শাহরিয়ার কবির শুভসহ ইবি সাংবাদিক সমিতির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।