মেনু

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২৩ উদযাপন পাবনায়

বিশেষ প্রতিনিধিঃ 

বুধবার ২৭ সেপ্টেম্বর সকাল সাড়ে দশটায় পাবনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৩ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান এর সভাপতিত্বে এবারের দিবসটি উদযাপিত হলো “তথ্যের অবাধ প্রবাহে ইন্টারনেটের গুরুত্ব” প্রতিপদ্যে স্লোগান ছিল “ইন্টারনেটের তথ্য পেলে জনগণের শান্তি মেলে।”

সভাপতি তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন আগে জনসাধারণ জানতেননা কোন দপ্তরের কোন কাজ। কিন্তু এখন প্রত্যেক দপ্তরের সামনে কাজের তালিকা দিয়ে বোর্ড টানানো আছে। প্রত্যেক দপ্তরে একটি অভিযোগ বক্স দেয়া আছে সেখানে জনসাধারণ তার অভিযোগ লিখিত আকারে ফেলতে পারবেন। যদি কোন দপ্তরে না থাকে, আমাদের জানালে আমরা  ব্যবস্থা গ্রহণ করব।

সবার তথ্য অধিকার নিশ্চিতের মাধ্যমে সবার জীবনমান উন্নয়ন ও মৌলিক স্বাধীনতা সুরক্ষিত করতে তথ্য কমিশন সরকারি-বেসরকারি সংস্থা, সিভিল সোসাইটি ও গণমাধ্যমের সহযোগিতায় তথ্য অধিকার প্রতিষ্ঠায় দেশব্যাপী জনসচেতনতা সৃষ্টি ও সব কর্তৃপক্ষের তথ্য প্রদানে দক্ষতা উন্নয়নে ব্যাপক কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে। 

নাগরিকের আবেদনের পরিপ্রেক্ষিতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও তথ্য কমিশন তথ্য প্রদান নিশ্চিত করছে। ফলে জনসাধারণের তথ্যে প্রবেশাধিকারের সঙ্গে সঙ্গে তাদের মৌলিক স্বাধীনতা সুরক্ষিত হচ্ছে, কর্তৃপক্ষের স্বচ্ছতা, জবাবদিহিতা বাড়ছে এবং দুর্নীতি হ্রাসের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠার পথ মসৃণ হচ্ছে।

ব্যাপক জনগোষ্ঠীর নিরপেক্ষতা, দারিদ্রতা, অজ্ঞতার কারণে তথ্যের ব্যাপক চাহিদার প্রকৃত প্রতিফলন ঘটছে না। 

কোনো কোনো ক্ষেত্রে তথ্যদাতার অনীহা ও নেতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে কাঙ্ক্ষিত মাত্রায় সবার জন্য তথ্য অধিকার নিশ্চিতকরণ বাধাগ্রস্ত হচ্ছে। এ  সকল তথ্য দাতাদের স্বচ্ছতা আনতে সরকার ইতোমধ্যে এআই সিস্টেম চালু করেছে। 

যার দ্বারা আপনি সেবা পাবার পর আপনাকে একটি রোবট ফোন দেবে। সংশ্লিষ্ট দপ্তরে আপনাকে কে কে তথ্য দিতে চায়নি বা সেবা দিতে চায়নি অথবা ঘুষ চেয়েছে এসব প্রশ্নের উত্তরে আপনি যা বলবেন সেটা সেই রোবট রেকর্ড করে রাখবে। পরবর্তীতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সেটা প্রেরণ করবে। এভাবেই তথ্য অধিকার প্রতিষ্ঠা করে দুর্নীতি দূরীকরণের কাজে সরকার সর্বদা সচেষ্ট রয়েছে।  সবার তথ্য অধিকার নিশ্চিতকরণের মাধ্যমে সবার জীবনমান উন্নয়ন ও মৌলিক স্বাধীনতা সুরক্ষিতকরণে এ সরকার নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। আর এভাবেই আমরা ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে পদার্পণ করছি। 

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল্লাহ আল মামুন, প্রেস ক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান,  সংবাদপত্র পরিষদের সভাপতি  আব্দুল মতিন খান, অধ্যক্ষ আব্দুল মান্নান খান, বীর মুক্তিযোদ্ধা চন্দন কুমার চক্রবর্তী ও পৌর আ’লীগের সাধারণ সম্পাদক শাহজাহান মামুন। 

শুভেচ্ছা বক্তব্য দেন সহকারী তথ্য অফিসার আব্দুল আওয়াল।

সেখানে আরও উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার রুস্তম আলী হেলালী, ইছামতি নদী উদ্ধার আন্দোলন পাবনার সাধারণ সম্পাদক আলহাজ্ব হাবিবুর রহমান হাবিব, প্রেস ক্লাবের সহ সভাপতি শহিদুর রহমার শহীদ, 

পাসপোর্ট অফিসের উপ সহকারী পরিচালক মাজহারুল হক, বিআরটিএ এর সহকারী পরিচালক আব্দুল হালিম, বাপাউবো পাবনার সহকারি পরিচালক মোশাররফ হোসেন, বাসস প্রতিনিধি রফিকুল ইসলাম সুইট, দৈনিক নতুন চোখের সম্পাদক এসএম আলম, সিএনএফ টিভির চেয়ারম্যান খালেদ আহমেদসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

এর আগে সকাল দশটায় এক বর্ণাঢ্য র‍্যালির মাধ্যমে পর্যটন দিবস ২০২৩ উদযাপন করা হয়। র‍্যালিটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শুরু করে পুলিশ লাইনস ট্রাফিক মোড় ঘুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।